স্কুলে কম্পিউটার নেই, ব্ল্যাকবোর্ডে ‘মাইক্রোসফট অফিস’ সেখাচ্ছেন শিক্ষক! পাশে দাঁড়াল ভারতীয় সংস্থা


এই ছবিতে দেখা যাচ্ছে, ব্ল্যাকবোর্ডে কিছু একটা লিখে লিখে ছাত্রছাত্রীদের পড়াচ্ছেন এক শিক্ষক। ভাল করে দেখেই বোঝা গেল, ওই শিক্ষক আসলে ব্ল্যাকবোর্ডে এঁকে এঁকে ছাত্রছাত্রীদের মাইক্রোসফট অফিস শেখাচ্ছেন। ভাবছেন, মাইক্রোসফট অফিস শেখানোর জন্য ব্ল্যাকবোর্ডের দরকার হবে কেন? কারণ, ওই স্কুলে কোনও কমপিউটরই নেই। ছবিটি ওউরা কোয়াডো হটিস নামে ফেসবুকে পোস্ট করেন। পশ্চিম আফ্রিকার দেশ ঘানার বিটানেজ এম-এ জুনিয়র হাই স্কুলের শিক্ষক রিচার্ড অ্যাপিয়া আকোতো। মজার ছলেই জানান স্কুলের এই পরিস্থিতির কথা। জানা গিয়েছে, ২০১১ সাল থেকেই এই স্কুলে কম্পিউটার নেই। কিন্তু তাতে কি হয়েছে! স্কুলে কমপিউটর শিক্ষার পাঠ বন্ধ হয়ে যায়নি। বরং ব্ল্যাকবোর্ডের সাহায্যে সমান উত্সাহের সঙ্গেই তা চলছে।

২০১৮-এ দাঁড়িয়ে, স্মার্টফোনের যুগে এমন ছবি সত্যিই বিরল। আর একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের দৌলতে এই ছবি ভাইরাল হতে বেশি সময় লাগেনি। পোস্টের নীচে হাজার হাজার শেয়ার, কমেন্টে ভরে ওঠে। এবং শেষমেশ সোশ্যাল মিডিয়ায় আলোয় কিছুটা হলেও ছবিটা পাল্টেছে ওই স্কুলের। স্কুলের পাশের এসে দাঁড়িয়েছে ভারতীয় সংস্থা এনআইআইটি।  ঘানার ওই স্কুলকে পাঁচটি কমপিউটর ও একটি ল্যাপটপ দিয়ে সাহায্য করেছে সংস্থা।

ঘানার রাজধানী শহর আক্রা এনআইআইটি-র সেন্টার ম্যানেজার আশিস কুমার উপস্থিত ছিলেন সেখানে। জানান, ভাইরাল হওয়া ওই ছবিটি তাঁদের নজরে আসে। তখনই ঠিক করা হয় এই স্কুলকে কমপিউটর দেওয়া হবে। এমন পড়ুয়াদের পাশে দাঁড়াতে পারাটাও সৌভাগ্যের। তিনি জানান, ভবিষ্যতে স্কুলের প্রয়োজনে সংস্থার পক্ষ থেকে আরও সাহায্য করা হবে। স্কুলের পড়ুয়ারাও কমপিউটর পেয়ে আপ্লুত। তাঁর পোস্টের জেরে স্কুলের ছাত্রছাত্রীদের জন্য কমপিউটর আসায় খুশি আকোতোও। এ বার হাতে-কলমে ছাত্র-ছাত্রীরা কমপিউটার শেখার সুযোগ পাবে— এটা ভেবে বেজায় খুশি তিনি।

ছবি: রিচার্ড অ্যাপিয়া আকোতোর ফেসবুক পোস্টের সৌজন্যে।

 https://www.facebook.com/plugins/post.php?href=https%3A%2F%2Fwww.facebook.com%2Fhottish.owura%2Fposts%2F1976474882381907&width=500

Leave a comment